Important Information for Part III Final Examination

on Sep 30, 2020 in Notice

চাঁচল কলেজ
চাঁচল, মালদা
নোটিশ

আসন্ন তৃতীয় বর্ষের ফাইনাল পরীক্ষা (২০১৯-২০) বিষয়ে প্রয়োজনীয় তথ্য।

১. BA/BSC/B.Com Part-III অনার্স এবং জেনারেল পরীক্ষার্থীরা অনলাইন (Online) পরীক্ষায় বসতে গেলে সংশ্লিষ্ট ছাত্র-ছাত্রীকে প্রথমে রেজিস্ট্রেশন (Registration) করতে হবে। এজন্য www.ugbexam.net অথবা www.ugbonlineexam.net ওয়েবসাইটে যেতে হবে। সেখানে Online Examination এ ক্লিক করতে হবে। তারপর UG ক্লিক করতে হবে এবং সবশেষে Register your detail (new register) ক্লিক করতে হবে। Registration start বা শুরু হবে 30 শে সেপ্টেম্বর তারিখ থেকে। ইতিমধ্যে আমরা একটি ভিডিও বিভিন্ন হোয়াটসঅ্যাপ গ্রুপে আপলোড করেছি। দেখতে পারো।
২. Registration করার সময় যে মোবাইল নাম্বার দিয়ে রেজিস্ট্রেশন করবে সেখানে একটি OTP বা Password আসবে, তবে মোবাইলে OTP না এলেও Email এ আসবে। এবার সেই ওটিপি type করে সাবমিট করে দিলেই ইউজার আইডি (User ID) ও পাসওয়ার্ড (Password) দিয়ে দেবে।
৩. একজন পরীক্ষার্থীর যে ধরনের পরীক্ষা থাকবে যেমন- Part-III অথবা Part-I Supplementary অথবা Part-II Supplementary সে সেই Option এর পরীক্ষায় ক্লিক করবে।

৪. প্রশ্নপত্র ডাউনলোড করার জন্য নিজের ইউজার আইডি (User ID) ও পাসওয়ার্ড (Password) দিয়ে log-in (প্রবেশ) করতে পারবে। নির্দিষ্ট subject and paper নির্দিষ্ট দিনে এবং নির্দিষ্ট সময়ে উত্তর পত্র লেখে আপলোড (upload) করার সময় Honours এবং General দের জন্য আলাদা আলাদা সময় থাকবে। প্রশ্নপত্রটি ডাউনলোড এবং উত্তরপত্রটি আপলোড করার জন্য পরীক্ষার আগে 30 মিনিট এবং পরীক্ষার পরে 30 মিনিট অতিরিক্ত সময় থাকবে। উত্তরপত্র স্ক্যান বা ছবির মান যেন ভালো হয়। কারণ অধ্যাপকরা খাতা দেখে মার্কস্ দিবেন।

৫. কোনো পরীক্ষার্থী যদি এই পদ্ধতিতে প্রশ্নপত্র ডাউনলোড করতে না পারে তবে সে চাঁচল কলেজের ওয়েবসাইট থেকে ডাউনলোড করতে পারবে- www.chanchalcollege.ac.in
আর upload করতে কলেজের ইমেইল আইডি info.chanchalcollege.ac.in. পরীক্ষার খাতা কলেজে নেওয়া হবে না।

৬. পরীক্ষার্থীরা উত্তর পত্র লেখার জন্য A4 সাইজের পেপার ব্যবহার করবে। উত্তরপত্রের মধ্যে পরীক্ষার্থীর নিজের নাম, সাবজেক্ট নেম, Part-III/II/I BA/BSC/B.COM অনার্স না জেনারেল, এডমিট রোল নাম্বার, রেজিস্ট্রেশন নাম্বার, সেশন, পেপার কোড, পেজ নাম্বার লেখা বাধ্যতামূলক। আমরা আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে একটি ফর্ম্যাট দিয়ে দিব।

৭. নির্দিষ্ট সময়ের মধ্যে পরীক্ষার্থী যদি উত্তরপত্র আপলোড করতে না পারে তবে কলেজের নির্দিষ্ট ইমেইলে তা Send করতে হবে ওই নির্দিষ্ট দিন ও সময়ের মধ্যে( info.chanchalcollege.ac.in) University এর দেওয়া ঐ নির্দিষ্ট দিন ও সময়ের মধ্যে উত্তরপত্র আপলোড করতে না পারলে উত্তর পত্র বাতিল বলে গণ্য হবে। এক্ষেত্রে কলেজ কর্তৃপক্ষ দায়ী থাকবে না।
৮. যদি কোনো পরীক্ষার্থী ইউনিভার্সিটির ওয়েবসাইটে উত্তরপত্র আপলোড করতে বা কলেজের ওয়েবসাইটেও আপলোড করতে না পারে তবে পরীক্ষার্থীকে নিজে কলেজে যোগাযোগ করবে। ছাত্র ছাত্রীদের সাহায্য করতে নির্দিষ্ট সময় পর্যন্ত কলেজ খোলা থাকবে। পরীক্ষার নির্দিষ্ট দিন ও সময় পার হয়ে গেলে কলেজ কর্তৃপক্ষ কোনভাবেই উত্তরপত্র জমা নিতে পারবে না । কারণ ইউনিভার্সিটি তার ওয়েবসাইটে আপলোড করার সুযোগটি বন্ধ করে দেবে।
৯. পরীক্ষার্থীরা Admit card download করতে পারবে 30 সেপ্টেম্বর ২০২০ তারিখ থেকে।

ভারপ্রাপ্ত অধ্যক্ষ
২৯/৯/২০২০